আগামি কাল কিছু যাত্রীবাহী ট্রেন চলবে।

আগামি কাল স্বল্প দূরত্বের কিছু যাত্রীবাহী ট্রেন চলবে জানা গেছে।

আগামীকাল ২৫তারিখ বৃহস্পতিবার থেকে স্বল্প দূরত্বে চলাচলকারী যাত্রীবাহী ট্রেনগুলো চলবে। কারফিউ শিথিল থাকা সময় টাতে এসব ট্রেন চলাচল করবে।

রেলওয়ে সূত্র জানায়, আগামীকাল ঢাকা-নারায়ণগঞ্জ, ঢাকা-গাজীপুর এবং ঢাকা-টাঙ্গাইল পথের কমিউটার ট্রেনগুলো চলাচল করবে। তবে সময় পাঁচ ঘণ্টা। এ সময়ের মধ্যে ২ থেকে ৩ যাতায়াত (ট্রিপ) করতে পারবে। দূরবর্তী যাত্রার মধ্যে ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়ার মধ্যে চলাচল করবে তিতাস কমিউটার ট্রেন। স্বাভাবিক সময়ে তিতাস ট্রেন দিনে চারবার আসা-যাওয়া করে। কাল সকাল সোয়া ১০টায় যাবে। দুপুর ১ টা ৫ মিনিটে ফিরতি যাত্রা শুরু করবে।

ঢাকা-নারায়ণগঞ্জ পথে স্বাভাবিক সময়ে ২০ বারের বেশি কমিউটার ট্রেন যাতায়াত করে। তবে আগামীকাল তা তিন-চারবার আসা-যাওয়া করতে পারে বলে রেলের কর্মকর্তারা জানিয়েছেন।

রেলের পশ্চিমাঞ্চলে (রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগ) দুটি পথে ট্রেন চলাচল করতে পারে। এর মধ্যে রাজশাহী থেকে চাঁপাইনবাবগঞ্জ এবং লালমনিরহাট থেকে বুড়িমারী পর্যন্ত চলাচল করবে কমিউটার ট্রেন।

এর বাইরে মালবাহী ট্রেন আজও কিছু চলাচল করেছে। আর তেলবাহী ট্রেন গতকাল মঙ্গলবার থেকেই চলাচল করছে।

রেলওয়ে সূত্র জানিয়েছে, ভারত থেকে পাথরবাহী দুটি মালবাহী ট্রেন আজ চলাচল করেছে। আর বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি সরবরাহের লক্ষ্যে চলছে তেলবাহী ট্রেন।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর প্রথম আলোকে বলেন, কারফিউ শিথিল সময়টাতেই তারা স্বল্প দূরত্বের ট্রেন চালাবেন। এরপর সরকার কারফিউ নিয়ে নতুন কোনো সিদ্ধান্ত নিলে সে অনুযায়ী আগামীকাল ট্রেন চালানোর বিষয়ে আবার সিদ্ধান্ত নেওয়া হবে।

রেলওয়ে কর্মকর্তারা বলছেন, ৫ ঘণ্টা শিথিল সময়ের মধ্যে আন্তনগর ট্রেন চালানো সম্ভব নয়। কারণ, ঢাকা থেকে একটা ট্রেন চট্টগ্রামে যেতেই পাঁচ ঘণ্টার বেশি সময় লেগে যায়। ফলে ফিরে আসা আর সম্ভব নয়। ঢাকা-রাজশাহী কিংবা ঢাকা-খুলনা পথে আরও বেশি সময় লাগে। রেলে সাধারণত একটা ট্রেন কোনো গন্তব্যে গেলে সেটি ফিরে আসার পর এক ট্রিপ ধরা হয়। শুক্রবার থেকে কিছু আন্তনগর ট্রেন চালানোর প্রস্তুতি আছে বলে রেলওয়ে সূত্র জানিয়েছে।

Table of Contents

About Post Author

Related posts